T20 ম্যাচে একাধিক বল করে সব বলেই ছয় খাওয়ার অদ্ভুত রেকর্ড নিশামের

সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের ফাইনালে হারের পরে ভারতের মাটিতে টি-২০ সিরিজেও হারতে হল নিউজিল্যান্ড দলকে। রাঁচিতে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে হেরে সিরিজ হেরেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। আর এই ম্যাচেই একেবারে শেষ মুহূর্তে এক অদ্ভু নজির গড়লেন কিউয়ি অলরাউন্ডার জিমি নিশাম। টি-২০ ক্রিকেটের ইতিহাসে আইসিসির পূর্ণ সদস্য দেশের ক্রিকেট দলের সদস্য হিসেবে একটি টি-২০ ম্যাচে করা সবকটি বলেই ছয় হজম করতে হল তাঁকে।

উল্লেখ্য, টি-২০ ক্রিকেটের ইতিহাসে এই ঘটনা বিরল। শুক্রবারের আগে এই ঘটনা আর মাত্র দু’বার ঘটেছে। আর তিনবারের মধ্যে দু’বার ইএই ঘটনার শরিক হয়েছেন নিশাম। রাঁচিতে এদিন ‘দুর্ভাগা’ নিশামকে তার করা দুটি বলে পরপর দু’টি ছয় মেরে ভারতকে ম্যাচ জিতিয়ে সিরিজ জয় নিশ্চিত করেন ঋষভ পন্ত। পন্ত ৬ বলে ১২ রান করে অপরাজিত থাকেন। জয়পুরের পরে ভারত রাঁচিতে ম্যাচ জিতে যাওয়াতে সিরিজের শেষ ম্যাচ যা সামনের রবিবার কলকাতাতে খেলা হবে তা অনেকটাই গুরুত্ব হারাল বলা যেতে পারে।

এদিন নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ১৫৩ রান করতে সমর্থ হয়। ১৫৪ রান তাড়া করতে নেমে রোহিত এবং রাহুল জুটির অনবদ্য শুরুতে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় নিউজিল্যান্ড দল। আসুন একনজরে দেখে নিন সেই অদ্ভুত নজির যেখানে এক ম্যাচে তাদের করা সব বলেই ছয় হজম করেছে বোলাররা :-

১) ২০১৪ বনাম পাকিস্তান, জিমি নিশাম (নিউজিল্যান্ড)

২) ২০২১ বনাম ওয়েস্ট ইন্ডিজ, নুয়ান প্রদীপ (শ্রীলঙ্কা)

৩) ২০২১ বনাম ভারত, জিমি নিশাম (নিউজিল্যান্ড)

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *