৪১ বছর আগের টেস্ট ইতিহাসের আরও একটি রেকর্ড গড়লেন আজাজ

নিজের জন্মস্থানে যেন সেরা ছন্দে নিজেকে উজাড় করে দিয়েছেন আজাজ প্যাটেল। ভারতীয় বংশোদ্ভূত এই কিউয়ি স্পিনার মুম্বইয়ে একের পর এর নজির গড়ে চলেছেন। শনিবার টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন আজাজ প্যাটেল। স্পর্শ করেছিলেন জিম লেকার এবং অনিল কুম্বলের রেকর্ডকে। আজাজের আগে জিম লেকার এবং কুম্বলের টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।

আর রবিবার আরও ৪ উইকেট নিয়ে করে ফেলেন আরও একটি রেকর্ড। ৪১ বছর আগের ইয়ান বোথামের রেকর্ড তিনি ভেঙে দিলেন। টেস্টের ইতিহাসে ভারতের বিরুদ্ধে সেরা বোলিং পরিংখ্যানের নজির গড়লেন আজাজ প্যাটেল। এই নজির ৪১ বছর ধরে নিজের দখলে রেখেছিলেন ইংল্যান্ডের ইয়ান বোথাম।

দুই ইনিংস মিলিয়ে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়েছেন আজাজ প্যাটেল। আর বোথাম ১৯৮০ সালে ১০৬ রান দিয়ে ১৩ উইকেট নিয়েছিলেন। রবিবার বোথামের সেই রেকর্ডই ছাপিয়ে গিয়েছেন আজাজ। টেস্ট ক্রিকেট ভারতের বিরুদ্ধে সেরা পারফরম্যান্সের নজির এখন ভারতীয় বংশোদ্ভূত কিউয়ি স্পিনারের দখলে। আর এই রেকর্ড আজাজ করেছেন নিজের জন্মস্থান মুম্বইয়ে। এই তালিকায় তিনে রয়েছেন স্টিভ ও’কিফ। অস্ট্রেলিয়ার ও’কিফ ২০১৭ সালে পুনেতে ভারতের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন। চারে থাকা পাক বোলার ফজল মহমুদ আবার ১৯৫২ সালে লখনউ-তে ৯৪ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন।

আর নিউজিল্যান্ডে বোলারদের মধ্যে সেরা বোলিং পরিসংখ্যানের তালিকায় দুইয়ে রয়েছেন আজাজ প্যাটেল। ১৯৮৫ সালে রিচার্ড হেডলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের দুই ইনিংসে ১২৩ রান দিয়ে ১৫ উইকেট নিয়েছিলেন। তিনি রয়েছেন এই তালিকায় শীর্ষে। ভারতের বিরুদ্ধে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়ে দুইয়ে রয়েছেন আজাজ। ড্যানিয়াল ভেত্তোরি আবার তিন এবং চার নম্বর জায়গায় দখল রেখেছেন। ২০০০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪৯ রান দিয়ে ভেত্তোরি ১২ উইকেট নিয়েছিলেনন। আর ২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে তিনি ১৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন।

মুম্বই টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল ভারতের ১০ উইকেট তুলে নেন। ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। জবাবে ব্যাট করতে নামলে নিউজিল্যান্ড মাত্র ৬২ রানে অল আউট হয়ে যায়। রবিচন্দ্রন অশ্বিন ৪ উইকেট নেন। ৩ উইকেট নেন মহম্মদ সিরাজ। অক্ষর প্যাটেল নেন ২ উইকেট। ১ উইকেট নেন জয়ন্ত যাদব। দ্বিতীয় ইনিংসে ভারত ২৬৩ রানের লিড নিয়ে ব্যাট করতে নামে। ৭ উইকেট হারিয়ে তারা ২৭৬ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। নিউজিল্যান্ডের সামনে ৫৪০ রানের লক্ষ্য রাখে বিরাট কোহলি ব্রিগেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *