১৪ বছরের ইতিহাসে বিশ্বকাপে ১মাত্র ক্রিকেটার হিসেবে ডাবল হ্যাটট্রিকের রেকর্ড গড়লো ক্যামফার

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের দ্বিতীয় দিনই দেখল এবারের প্রথম ও বিশ্বকাপের ইতিহাসের দ্বিতীয় হ্যাটট্রিক।

নেদারল্যান্ডসের বিপক্ষে এই হ্যাটট্রিকের কীর্তি গড়েছেন আয়ারল্যান্ডের কার্টিস ক্যামফার। যদিও চার বলে চার উইকেট নেওয়ায় তা বিবেচিত হবে ডাবল হ্যাটট্রিক হিসেবে।

সোমবার (১৮ অক্টোবর) ‘এ’ গ্রুপের হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয় আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস।

৯ম ওভার শেষে ২ উইকেট হারিয়ে ডাচদের সংগ্রহ ছিল ৫০ রান। নিজের ১ম ওভারে ১২ রান খরচ করা ক্যামফার ১০ম ওভারে ফের বল হাতে তুলে নেন।

প্রথম বলে ওয়াইড দেন ক্যামফার। পরের বল ছিল ডট। ওভারের লিগ্যাল দ্বিতীয় বলে কলিন অ্যাকারম্যানকে উইকেটরক্ষক নেইল রকের ক্যাচে পরিণত করেন ক্যামফার।

নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন তারকা অলরাউন্ডার রায়ান টেন ডেসকাট। তিনি শিকার হন গোল্ডেন ডাকের, এলবিডব্লিউ হওয়ার মাধ্যমে।

পরের বলেও এলবিডব্লিউ করেন ক্যামফার। এ দফায় তার শিকার হন স্কট এডওয়ার্ডস। এতে হ্যাটট্রিক পূর্ণ হয় ২২ বছর বয়সী তরুণ আইরিশ অলরাউন্ডারের।

ডানহাতি মিডিয়াম পেসে ওভারের পঞ্চম বলে ভ্যান ডার মারউইককে আউট করেন ক্যামফার, বোল্ড করার মাধ্যমে। এতে টানা চার বলে শিকার করেন চার উইকেট। আর টানা চার বলে চার উইকেট নিলে তাকে বলে ডাবল হ্যাটট্রিক।

ক্যামফারের আগে ডাবল হ্যাটট্রিকের এই কীর্তি গড়েছেন লাসিথ মালিঙ্গা ও রশিদ খান। টি২০ বিশ্বকাপ আসর শুরু হয়েছে ২০০৭ সাল থেকে।

এই ১৪ বছেরে মধ্যে এই আসরে এখনো কেউ ডাবল হ্যাটট্রিক করতে পারেনি। তবে টি২০ বিশ্বকাপের ৭ম আসরে সেই অর্জন নিজের করে নিলো ক্যামফার।

একনজরে টি-টোয়েন্টির যত ডাবল হ্যাটট্রিক

রশিদ খান | প্রতিপক্ষ আয়ারল্যান্ড | ২০১৯

লাসিথ মালিঙ্গা | প্রতিপক্ষ নিউজিল্যান্ড | ২০১৯

কার্টিস ক্যামফার | প্রতিপক্ষ নেদারল্যান্ডস |২০২১

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *