ম্যাচ হারের পর কোহলির করা মন্তব্য ক্রিকেট বিশ্বে ভাইরাল

সংযুক্ত আরব আমিরাতে মাসব্যাপী আইপিএল মঞ্চে দারুণ খেলেছে ভারতের জাতীয় দলের ক্রিকেটাররা। কিন্তু একই ভেন্যুতে বিশ্বকাপ মঞ্চে একেবারেই অচেনা তারা।

বিরাট কোহলিদের ব্যাটে রান নেই । চার-ছক্কার দেখা নেই শার্দুল ঠাকুরদের ব্যাটে। আসা-যাওয়ার মিছিলেই ব্যস্ত রোহিত শর্মারা। বোলিংয়েও সেই তেজ নেই বরুণ-শামীদের।

ক্ষোভ ঝেড়ে কেউ কেউ বলছেন, পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে লজ্জার হারের পর ক্রিকেট ভুলে গেছে ভারতীয় দল।

পাকিস্তানের কাছে হেরে কোণঠাসা ভারতের কাছে আজকের ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ, অন্তত সমীকরণ এড়াতে চাইলে। কিন্তু সেই তথৈবচ ব্যাটিং। ভারতের দেওয়া মাত্র ১১১ রানের লক্ষ্য ৩৩ বল বাকি থাকতেই পূরণ করে ফেলল নিউজিল্যান্ড।

দ্বিতীয় ম্যাচেও অসহায় আত্মসমর্পণ করে নিউজিল্যান্ডের কাছে ভারত হারল ৮ উইকেটে।

ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি এমন হারের বেশ উদ্ভট বলে মন্তব্য করলেন। জানালেন, দলের খেলোয়াড়দের মধ্যে সাহসের অভাব ছিল। তাই তারা হেরেছে।

ম্যাচের শেষে প্রত্যাশার চাপের কথা স্বীকার করে নিলেন বিরাট কোহলি।

পুরস্কার বিতরণী মঞ্চে কোহলি বলেন, ‘অদ্ভুত লাগছে। আমার মনে হয় না আমরা ভয়ডরহীন ব্যাটিং বা বোলিং করতে পেরেছি। আমাদের হাতে লড়াই করার মতো বড় রানের রসদ ছিল না। তবে আমরা নির্ভীকভাবে মাঠে নামতেই পারিনি।’

পরক্ষণেই কোহলি বলেন, ‘যখন আপনি ভারতীয় দলের হয়ে মাঠে নামেন, আপনার উপর প্রত্যাশার বিপুল চাপ থাকে। শুধু সমর্থকদের প্রত্যাশাই নয়, বরং খেলোয়াড়দেরও। সুতরাং, বাড়তি চাপ মাথায় নিয়েই আমাদের খেলতে হয় এবং আমরা বছরের পর বছর ধরে সেটার সঙ্গে মানিয়ে নিয়েছি।

ভারতের হয়ে যেই খেলতে নামুক না কেন, তাকে এই চাপটা সহ্য করতেই হবে। দল হিসেবে মোকাবিলা করলে একমাত্র তবেই এই চাপ কাটিয়ে ওঠা যায়। এই দু’টি ম্যাচে আমরা যেটা করতে পারিনি। শুধুমাত্র আপনি ভারতের হয়ে খেলছেন বলে এবং প্রত্যাশার চাপ রয়েছে বলে অন্যভাবে খেলতে শুরু করবেন, এটা হতে পারে না।’

Related Posts

8 thoughts on “ম্যাচ হারের পর কোহলির করা মন্তব্য ক্রিকেট বিশ্বে ভাইরাল

  1. Why is V Iyer, Tripathy, Rana Subham Gill are not being tried, atleast they will play Fearlessly because Rohit Sharma, and others to follow are shaken up with crunching fear which is not becoming their status not at all and fear is no excuse

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *