ভারত-নিউজিল্যান্ড সিরিজে অশ্বিনের একডজন রেকর্ডের তালিকা দেখুন

1/ ওয়াসিম আক্রম (৪১৪), হরভজন সিং (৪১৭) ও শন পোলককে (৪২১) টপকে সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারিদের তালিকায় ১২ নম্বরে উঠে আসেন রবিচন্দ্রন অশ্বিন (৪২৭)

2/ হরভজন সিংকে (৪১৭) টপকে ভারতের তৃতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারিতে পরিণত হন অশ্বিন (৪২৭)। সামনে শুধু অনিল কুম্বলে (৬১৯) ও কপিল দেব (৪৩৪)।

3/ বিষেণ সিং বেদিকে (৫৭) টপকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সবথেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারে পরিণত হয়েছেন রবিচন্দ্রন (৬৬)।

4/ ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের ইতিহাসে দু’দলের মধ্যে সবথেকে বেশি উইকেট নেওয়া বোলারে পরিণত হন অশ্বিন (৬৬)। তিনি পিছনে ফেলে দেন রিচার্ড হ্যাডলিকে (৬৫)।

5/ অনিল কুম্বলের পর ঘরের মাঠে ৩০০ টেস্ট উইকেট নেওয়া দ্বিতীয় বোলারে পরিণত হন অশ্বিন।

6/ এই নিয়ে মোট চারবার এক বছরে ৫০টির বেশি টেস্ট উইকেট নেওয়া একমাত্র ভারতীয় বোলারে পরিণত হন রবিচন্দ্রন। কুম্বলে ও হরভজন ৩ বার করে এমন কৃতিত্ব দেখিয়েছেন।

7/ অশ্বিনই প্রথম ভারতীয় বোলার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ বার কোনও বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করেন।

8/ এই নিয়ে ৯ বার টেস্টে ম্যান অফ দ্য সিরিজ নির্বাচিত হন অশ্বিন, যা জ্যাক কালিসের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ। মুরলিধরন সবথেকে বেশি ১১ বার টেস্টে ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন।

9/ নিউজিল্যান্ডের বিরুদ্ধে সবথেকে বেশি ৩ বার টেস্টে সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন অশ্বিন। আগে এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার মাখায়া এনতিনির। তিনি কিউয়িদের বিরুদ্ধে ২ বার টেস্ট সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন।

10/ ভারতের জয় তুলে নেওয়া টেস্টে সবথেকে বেশি ২৯৬টি উইকেট নিয়েছেন অশ্বিন। এর আগে অনিল কুম্বলে ২৮৮টি উইকেট নিয়েছেন ভারতের জেতা টেস্ট ম্যাচে।

11/ ২০২১ সালে সবথেকে বেশি ৫২টি উইকেট নিয়েছেন অশ্বিন। টপকে গিয়েছেন শাহিন আফ্রিদিকে (৪৪)।

12/ একজন স্পিনার হয়েও টেস্টে সবচেয়ে বেশি বার বল হাতে ওপেন করার নজির গড়েছেন অশ্বিন। মোট ৪১ বার তিনি টেস্ট ক্রিকেটে বল হাতে ওপেন করেছেন। এই নজির আর কোনও স্পিনারের নেই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *