ভারতে টি২০ বিশ্বকাপের দলে ডাক পেলো মহেন্দ্র সিং ধোনি

ভারতের পরামর্শক হিসেবে আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে কাজ করবেন দেশটির কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিশ্বের অন্যতম সেরা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন।

ভারতের ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক ধোনি দেশকে জিতিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপও। ২০০৭ সালে তার নেতৃত্বেই ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জেতে। এরপর আরও পাঁচটি আসরে দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি।

স্বভাবতই ধোনির অভিজ্ঞতা ভারতের জন্য বিরাট কিছু। জাতীয় দলে খেলোয়াড়ের ভূমিকায় থাকার সুযোগ না থাকলেও বোর্ড তাই তাকে পরামর্শক হিসেবে বিশ্বকাপে দলের সাথে নিচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছে খোদ ভারতীয় বোর্ড বিসিসিআই।

বিসিসিআইয়ের সচিব জয় শাহ বিশ্বকাপ দল ঘোষণার সময়ে জানান, ‘সাবেক অধিনায়ক ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পরামর্শকের ভূমিকায় থাকবেন।’

২০০৪ সালে ওয়ানডে ক্রিকেট দিয়ে ভারতের হয়ে খেলা শুরু করেন ধোনি। ৪০ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৪ সালের পর আর টেস্ট ক্রিকেট খেলেননি।

সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৯ ফেব্রুয়ারিতে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে আসর থেকে বিদায় নেয় ভারত। এই ম্যাচটিই ছিল ধোনির শেষ ম্যাচ।

এরপর ভারত অনেকগুলো দ্বিপাক্ষিক সিরিজ খেললেও কোনো সিরিজেই ধোনি অংশ নেননি। ২০২০ সালের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবে হুট করে জানান অবসরের সিদ্ধান্ত।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ধোনি অবশ্য এখনও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলছেন। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলে দেশে না ফিরে ভারটের বিশ্বকাপ দলের সাথে যোগ দেবেন তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *