ভারতীয় সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে বসানো হল মহেন্দ্র সিং ধোনিকে। NCC কার্যকলাপের পর্যালোচনার জন্য গতকাল দেশের প্রতিরক্ষা মন্ত্রক একটি ১৫ সদস্যের প্যানেল তৈরি করেছে।

সেই প্যানেলে রাখা হয়েছে ‘ক্যাপ্টেন কুল’কে। এই প্যানেলের প্রধান লক্ষ্য হবে, আগামীদিনে NCC-কে আরও কীভাবে প্রাসঙ্গিক করে তোলা যায়, সেটাই খতিয়ে দেখা।

ধোনি ছাড়াও এই তালিকায় রয়েছেন দেশের প্রখ্যাত শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা।এই কমিটির শীর্ষপদে থাকবেন প্রাক্তন আইনপ্রণেতা বৈজয়ন্ত পাণ্ডা।

এছাড়া এই প্যানেলে থাকছেন অবসরপ্রাপ্ত কর্নেল রাজ্যবর্ধন সিং রাঠোর, রাজ্য সভা সদস্য বিনয় সহস্রবুদ্ধি, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখ্য উপদেষ্টা সঞ্জীব সান্যাল এবং জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নাজমা আখতার।

এই প্যানেলে থাকছেন SNDT মহিলা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাধ্যক্ষ বসুধা কামাত, ভারতীয় শিক্ষণ মণ্ডলের ন্যাশনাল অর্গানাইজিং সেক্রেটারি মুকুল কান্দিকার, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অলোক রাজ, SIS ইন্ডিয়া লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ঋতুরাজ সিনহা এবং ডেটাবুকের সিইও আনন্দ শাহ।

কয়েকদিন আগেই আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের মেন্টর হিসেবে নির্বাচন করা হয়েছে মহেন্দ্র সিং ধোনি। তারপরই দেশের সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে তাঁকে বসানো হল।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের NCC-র পর্যালোচনা করার জন্য এই কমিটি গঠন করা হয়েছে। আগামীদিনে NCC-কে কীভাবে আরও প্রাসঙ্গিক করে তোলা যায়, সেই ব্যাপারে এই কমিটি সিদ্ধান্ত গ্রহণ করবে।

ন্যাশনাল ক্যাডেট কর্পস দেশের বৃহত্তম সংস্থা যারা দেশের তরুণ প্রজন্মের চরিত্র গঠন, শৃঙ্খলা, দেশের জন্য নিঃস্বার্থভাবে কাজ করার মানসিকতা এবং ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি উন্নয়নের উপরে কাজ করে।

১৯৪৮ সালে ন্যাশনাল ক্যাডেট কর্পস আইনের আওতায় NCC গঠন করা হয়েছিল।টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই সম্প্রতি মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় ক্রিকেট দলের মেন্টরের পদে বসানো হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই মর্মে একটি বিবৃতিও পেশ করা হয়েছিল। সেখানে BCCI সচিব জয় শাহ বলেছিলেন, ধোনির অভিজ্ঞতা বিচার করেই তাঁকে এই পদে বসানো হয়েছে।

প্রসঙ্গত, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জয় করার পাশাপাশি, ২০১১ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপ জয় করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *