ব্যাট করল ভারত, সেঞ্চুরি নিউ জ়িল্যান্ডের বোলারের! এই নিয়ে তিন বার

যে লজ্জার নজির গড়তে চান না বোলাররা, সেই নজিরই গড়লেন নিউ জ়িল্যান্ডের জোরে বোলার জ্যাকব ডাফি। মঙ্গলবার ভারতের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে সেঞ্চুরি করলেন তিনি! তাঁর সেঞ্চুরি হল ভারতের ইনিংসের মাঝেই। ১০ ওভার বল করে ডাফি দিলেন ১০০ রান।

মঙ্গলবারের ম্যাচে ডাফিকে প্রথম থেকেই আক্রমণের জন্য বেছে নিয়েছিলেন ভারতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা এবং শুভমন গিল। সফরকারীদের বোলিং আক্রমণ শুরু করেছিলেন ডাফিই। শুরুটা খারাপ করেননি তিনি। প্রথম ওভারে একটি ওয়াইড-সহ দেন তিন রান।

দ্বিতীয় ওভার বল করতে এসে ডাফি দিয়েছিলেন আট রান। তবে তৃতীয় ওভার থেকে ডাফিকে আর রেয়াত করেননি দুই ভারতীয় ব্যাটার। ডাফির তৃতীয় অর্থাৎ ভারতীয় ইনিংসের পঞ্চম ইনিংসে ওঠে ১৪ রান।

ডাফি অবশ্য বিশ্বের প্রথম বোলার হিসাবে এই লজ্জার নজির গড়লেন না। এমন ঘটনা ঘটেছে আরও ১৪ বার। এক দিনের ক্রিকেটে লজ্জার এই নজির প্রথম গড়েছিলেন নিউ জ়িল্যান্ডেরই মার্টিন স্নেডেন। ১৯৮৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে তিনি দিয়েছিলেন ১০৫ রান।

সেই ম্যাচে স্নেডেন ১২ ওভার বল করেছিলেন। তখন এক দিনের ক্রিকেট হত ৬০ ওভারে। বল হাতে ১০০ বা তার বেশি রান দেওয়ার লজ্জার নজির মোট তিন বার গড়লেন নিউ জ়িল্যান্ডের বোলাররা। ২০০৯ সালে টিম সাউদি দিয়েছিলেন ১০৫ রান। ক্রাইস্ট চার্চে সেই ম্যাচেও নিউ জ়িল্যান্ডের প্রতিপক্ষ ছিল ভারত।

নিউ জ়িল্যান্ডের বোলাররা যেমন বল হাতে ১০০ বা তার বেশি রান তিন বার দিয়েছেন, তেমন ভারতও তিন বার প্রতিপক্ষের কোনও বোলারের ১০ ওভারে ১০০ বা তার বেশি রান নিয়েছে।

সাউদি এবং ডাফি ছাড়া ভারতের বিরুদ্ধে এমন লজ্জার নজির রয়েছে শ্রীলঙ্কার নুয়ান প্রদীপের। ২০১৭ সালে মোহালিতে তিনি ১০ ওভারে ১০৬ রান দিয়েছিলেন। ভারতের বিরুদ্ধে সেটাই কোনও বোলারের দেওয়া ১০ ওভারে সর্বোচ্চ রান।

লজ্জার এই নজির রয়েছে ভারতীয় বোলারদেরও। তালিকায় নাম রয়েছে দু’জনের। ভুবনেশ্বর কুমার এবং বিনয় কুমার। ভুবনেশ্বর ২০১৫ সালে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ ওভারে ১০৬ রান খরচ করেছিলেন। বিনয়ের লজ্জার নজিরও দেশের মাটিতে।

২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ন’ওভার বল করে ১০২ রান দিয়েছিলেন তিনি। এক দিনের ক্রিকেটে ১০ ওভারে সব থেকে বেশি রান দেওয়ার রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার মিক লুইসের দখলে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ ওভারে ১১৩ রান দিয়ে ছিলেন তিনি।

লজ্জার নজির গড়লেও একটি বিষয় খুশি করতে পারে ডাফিকে। ১০ ওভারে ১০০ বা তার বেশি রান দেওয়ার ক্ষেত্রে তিনিই সব থেকে বেশি তিন উইকেট নিয়েছেন।

আর কোনও বোলার ১০০ বা তার বেশি রান দেওয়ার পাশাপাশি তিন উইকেট নিতে পারেননি। এই হিসাবে এত দিন সেরা ছিলেন আফগানিস্তানের দাওলাত জ়াদরান। তিনি ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০১ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *