বদলে গেল ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত নিয়ম

বদলে গেল ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত নিয়ম। এবার থেকে ছেলে ও মেয়েদের ক্রিকেটে ভূমিকা অনুযায়ী খেলোয়াড়দের একই নামে সম্বোধন করা হবে। এখন থেকে ব্যাটসম্যানের বদলে ছেলেদের ক্রিকেটেও ব্যবহার করা হবে ব্যাটার শব্দটি। অর্থাৎ ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং অনুযায়ী এবার ছেলে ও মেয়ে, উভয় বিভাগেই ক্রিকেটারদের ব্যাটার, বোলার ও ফিল্ডার হিসেবে সম্বোধন করা হবে। ব্যাটসম্যান শব্দটিকে ব্যবহার করা হবে না খেলায়। বুধবার এমনই নিয়ম সংশোধনের কথা ঘোষণা করেছে এমসিসি।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের ক্রিকেটের নিয়ম সংক্রান্ত বিশেষজ্ঞ সাব-কমিটির সঙ্গে আলোচনার পরে এমন প্রচলিত প্রথা বদলে সম্মতি দিয়েছে এমসিসি কমিটি। আসলে ‘সবার জন্য ক্রিকেট’, এই মতে বিশ্বাসী এমসিসি লিঙ্গবিভেদ দূর করতেই এমন পদক্ষেপ নেয়। এমসিসির তরফে বিজ্ঞপ্তি জারি করে নিয়ম বদলের কথা জানিয়ে দেওয়া হয়েছে। এও জানানো হয়েছে যে, অবিলম্বে নতুন প্রথা চালু করা হল।

lords.org/laws-এ প্রকাশিত ক্রিকেটের নিয়মাবলিতে ইতিমধ্যেই প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে এই বিষয়ে। ক্রিকেটের এই প্রথা নিয়ে প্রশ্ন উঠছিল দীর্ঘদিন ধরেই। বহু ক্রিকেট সংস্থাকে ইতিমধ্যেই ব্যাটার শব্দটি ব্যবহার করতে দেখা গিয়েছে। অবশেষে যাবতীয় বিতর্কে ইতি পড়ল এমসিসির ঘোষণায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *