পয়েন্ট টেবিলের এক দম তলানি থেকে দীর্ঘ ৭ বছর পর ফাইনালে কলকাতা

মহাষ্টমীতে দিল্লিকে পরাস্ত করে দীর্ঘ ৭ বছর পর ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল কলকাতা নাইট রাইডার্স। হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে অল্প ব্যবধানে পরাস্ত হলো দিল্লি ক্যাপিটালস। অথচ এবারের আইপিএলে সবচেয়ে ধারাবাহিক দল হিসেবে খেলে আসছিল দিল্লি ক্যাপিটালস। কিন্তু প্লে-অফে প্রথমে চেন্নাই সুপার কিংস এবং কোয়ালিফাই ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে পরাস্ত হয়ে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছে দিল্লি ক্যাপিটালস। আগামীকাল অর্থাৎ দশমীর দিন চেন্নাই বধে নামতে চলেছে কলকাতা নাইট রাইডার্স। বাঙালির সেরা উৎসবের শেষ দিনে কি আরো একটি খুশির খবর আসতে চলেছে কলকাতার জন্য? কি বলছে সমীকরণ?

আইপিএলের প্রথম অংশে ছন্দহারা হয়ে পয়েন্ট টেবিলের নিচের সারিতে অবস্থান করছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু আরব আমিরাতে পৌঁছাতে না পৌঁছাতেই জ্বলে ওঠে কলকাতা নাইট রাইডার্স। ধারাবাহিকতার অনন্য নিদর্শন তৈরি করে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটাররা। রান রেটেরর উপর নির্ভর করে প্লে-অফে পৌঁছায় কলকাতা শিবির। সেখানে প্রথম ম্যাচে কোহলি বাহিনীকে হারিয়ে কোয়ালিফাই ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করে কলকাতা নাইট রাইডার্স। আর গতকাল দিল্লি ক্যাপিটালসের মত ধারাবাহিক টিমকে হারিয়ে ফাইনালে চেন্নাইয়ের মুখোমুখি হওয়ার যোগ্যতা অর্জন করেছে মর্গান বাহিনী।

আগামীকাল দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হবে চেন্নাই-কলকাতা। দীর্ঘ ৭ বছর পর ফাইনালে আবার চেন্নাইয়ের মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স। ২০১২ সালে চেন্নাইকে হারিয়ে প্রথম আইপিএল শিরোপা ঘরে তুলেছিল কলকাতা নাইট রাইডার্স। যেখানে বিশাল অঙ্কের রান চেজ করে ম্যাচ জিতেছিল কলকাতা নাইট রাইডার্স। চেন্নাই সুপার কিংসের দেওয়া ১৯০ রানের লক্ষ্যমাত্রা অর্জন করে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। তাহলে কি সেই ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে চলতি আইপিএলে? এমনিতে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ড অত্যন্ত জ্বালামুখী। দুইজন যখনই মুখোমুখি হয় ম্যাচ হয়ে ওঠে উত্তেজনাপূর্ণ। তাই আগামীকাল ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *