দূর্দান্ত ফর্মে থাকার পরেও কেনো জাতীয় দলে সুযোগ পায় না মনিশ পান্ডে তার কারণ জানালেন নেহেরা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিজেদের দ্বিতীয় ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ৬ রানে হেরেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। ২০ ওভারে ১৫০ রানের লক্ষ্যে খেলতে নেমে নির্ধারিত ওভার শেষে মাত্র ১৪৩ রান তুলতে পেরেছিল ডেভিড ওয়ার্নারের দল। তাদের এই পরাজয়ের পিছনে বড় কারণ দলটির ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবথেকে অভিজ্ঞ মনিশ পান্ডের মন্থর ব্যাটিং।

এই ম্যাচে ৩৯ বলে ৩৮ রান করেন মনিশ। দ্বিতীয় উইকেট জুটিতে ওয়ার্নারকে নিয়ে ৮৩ রানের জুটিও গড়েছিলেন। কিন্তু হায়দরাবাদের অধিনায়ক মাত্র ৩৭ বলে ৫৪ রান করে আউট হয়ে যান। তখন দলকে জেতানোর দায়িত্ব এসে পড়ে মনিশের কাঁধে। অথচ এই ডানহাতি ব্যাটসম্যান ৩৯ বলে ৩৮ রান করে দলকে বিপর্যয়ের মুখে ফেলে যান। ফলে বেঙ্গালুরুর বিপক্ষে ৬ রানে হারতে হয় হায়দ্রাবাদকে।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মনিশ ৬১ রানে অপরাজিত থাকলেও দলকে জেতাতে পারেননি। এ কারণেই ভারতের সাবেক পেস বোলার আশিষ নেহেরা মনে করছেন, চাপের মুখে ভালো খেলা কিংবা দলকে জেতানোর মতো সক্ষমতা না থাকায় ভারত দলে উপেক্ষিত মনিশ। অথচ ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যানের ভারত দলে অবিচ্ছেদ্য অংশ হবার কথা ছিল।

এ প্রসঙ্গে নেহেরা বলেন, ‘এই কারণেই মনীশ পান্ডে ভারতীয় দলের বাইরে রয়েছে। আপনি যদি দেখেন কতদিন আগে তার অভিষেক ঘটেছিল। হার্দিক পান্ডিয়া, ঈশান কিশান, ঋষভ পান্ত, সূর্যকুমার যাদবের মতো খেলোয়াড়রা তার চেয়ে এগিয়ে গিয়েছে। কারণ তাদের খেলার ধরণ আলাদা। এ ছাড়াও তারা চাপের সাথে তার (পান্ডে) চেয়ে অনেক বেশি ভাল মানিয়ে নিতে পারে। এই কারণেই মনিশ পান্ডেকে পিছনে পড়ে রয়েছেন।

নেহেরা ছাড়াও মনিশের মন্থর ব্যাটিংয়ের সমালোচনা করেছেন ভারতের আরেক সাবেক ক্রিকেটার অজয় জাদেজাও। হায়দ্রাবাদ দলে এই ডানহাতি ব্যাটসম্যানের আর কোন সুযোগ দেখছেন না তিনি। বরং তার জায়গায় নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে খেলানোর পরামর্শে তার। এ ছাড়া হায়দ্রাবাদের উচিত এমন একজন ব্যাটসম্যানকে খুঁজে বের করা যিনি লো স্কোরিং ম্যাচে দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেন।

এ প্রসঙ্গ জাদেজা বলেন, ‘আমি মনে করি এখন আবার নতুন করে বিবেচনা করা উচিত। আমরা আগে উইলিয়ামসনের কথা বলছিলাম। লো স্কোরিং ম্যাচে তার মান দ্বিগুণ হয়ে যায়। এখন তারা সঠিক খেলোয়াড়ের সন্ধান করবে যে কিনা উইকেটে থিতু হয়ে খেলা শেষ করে আসতে পারবে। আর কোনও সন্দেহ নেই যে মনিশ পান্ডে এখন থেকে সেরা একাদশে সুযোগ পাবে না। আপনি এই দলে কিছু পরিবর্তন দেখতে পাবেন এবং এটাই স্বাভাবিক।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *