টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্ব প্রথম ‘৪ ওভারই’ মেডেন করার রেকর্ড গড়েছেন এই ভারতীও স্পিনার

ভারতের ঘরোয়া টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফিতে বিরল এক রেকর্ড গড়েছেন স্পিনার অক্ষয় কারনেওয়ার। চার ওভার বল করে চারটিই মেডেন দিয়েছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেই প্রথমবারের মত ঘটলো এই ঘটনা।

মণিপুরের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ব্যাটিং তান্ডব চালায় কারনেওয়ারের দল বিদর্ভ। ২০ ওভার শেষে তারা ৪ উইকেট হারিয়ে তুলে ফেলে ২২২ রান।

বিদর্ভর হয়ে মাত্র ৩১ বলে অপরাজিত ৭১ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেন জিতেশ শর্মা। তাছাড়া ১৬ বলে ৪৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন এপ্রুভ ওয়াংখেড়ে। এই দুজনের ব্যাটেই বিশাল সংগ্রহ বোর্ডে তোলে দল।

জবাবে ব্যাট করতে নেমে দাঁড়াতেই পারেনি মণিপুরের কোনো ব্যাটার। ১৬.২ ওভারে মাত্র ৫৫ রানেই অলআউট হয়ে যায় তারা। বিদর্ভের হয়ে প্রায় সকল বোলারই ছিলেন আগুনে রূপে।

একটু বেশিই যেন তেতে ছিলেন কারনেওয়ার। ৪ ওভার বল করে ৪টিই মেইডেন দেন তিনি। উইকেট নিয়েছেন ২টি (৪-৪-০-২)। তার বোলিং থেকে একটি রানও নিতে পারেননি মণিপুরের ব্যাটাররা- এতটাই বিধ্বংসী রূপে ছিলেন তিনি!

বাদবাকি বোলারদের মধ্যে আদিত্য ঠাকারে (৩.৩-০-১৭-২) এবং অথর্ব টাইডে (১-১-০-২) নিয়েছেন জোড়া উইকেট। সিদ্ধেশ নেরাল (৩-০-১৩-১), অক্ষয় ওয়াংখেড়ে (২-০-১০-১) এবং দর্শন নালকান্দে (৩-০-৯-১) প্রত্যেকেই নিয়েছেন একটি করে উইকেট। মণিপুরের ব্যাটারদের মধ্যে মাত্র দুইজন ছুঁতে পেরেছেন দুই অঙ্কের কোটা। এতেই বোঝা যাচ্ছে কতটা নাকানিচুবানি খেতে হয়েছে মণিপুরকে।

তবে সবকিছুকে ছাপিয়ে গেছে কারনেওয়ারের কীর্তি। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এই ঘটনা এবারই প্রথম ঘটলো। এই রেকর্ডের মাধ্যমে ইতিহাসের পাতায় নাম লেখিয়ে ফেললেন কারনেওয়ার, তার বোলিং ফিগারটিও (৪-৪-০-২) ঢুকে গেছে রেকর্ড বইয়ে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *