ক্রিকেটার না হতে পারলে রাস্তায় ফুচকা বিক্রি করতে হতো, দাবি KKR তারকার

ছেলেবেলা থেকে ক্রিকেটই ধ্যান-জ্ঞান। ক্রিকেট খেলা ছাড়া আর কিছুই জানেন না। পেশাদার জীবনে ক্রিকেটার হতে না পারলে তাঁকে রাস্তায় দাঁড়িয়ে ফুচকা বিক্রি করতে হতো। এমনটাই দাবি কলকাতা নাইট রাইডার্সের উইকেটকিপার-ব্যাটসম্যান শেল্ডন জ্যাকসনের।
এক তথ্যচিত্রে জ্যাকসনকে নিজের ক্রিকেট কেরিয়ারের লড়াই নিয়ে অকপট শোনায়। তিনি জানান, টানা পাঁচবছর রঞ্জি স্কোয়াডে থেকেও একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি। একসময় হতাশ হয়ে মাত্র ২৫ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানাতে চেয়েছিলেন। তবে একজন কাছের বন্ধুর পরামর্শ মতো আরও একবছর অপেক্ষা করার সিদ্ধান্ত নেন। প্রথম সুযোগেই একাধিক রেকর্ড গড়ে নিজের পেশদার কেরিয়ার শুরু করেন সৌরাষ্ট্রের তারকা ক্রিকেটার।
শেল্ডন বলেন, ‘২৫ বছর বয়সে আমি ক্রিকেট খেলা পুরোপুরি ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলাম। আমি পাঁচবছর রঞ্জি ট্রফির স্কোয়াডে ছিলাম, অথচ একটিও ম্যাচ খেলার সুযোগ পাইনি। তখন শপথ শাহ নামে এক খুব কাছের বন্ধু আমাকে বলে, তুই বছরের পর বছর কঠোর পরিশ্রম করেছিস। নিজেকে আরও একবছর সময় দে। একবছর অপেক্ষা কর। যদি তাতেও কিছু না হয়, তবে চাইলে আমার ফ্যাক্টরিতে এসে কাজ করতে পারিস।’

জ্যাকসন আরও বলেন, ‘সে বছর আমি দেশের সব রেকর্ড ভেঙে দিই। আমি সবথেকে বেশি রান করি। জাতীয় দল ছাড়া আর সব জায়গায় খেলেছি। এক বছরে ৪টি সেঞ্চুরি করি। একটানা ৩টি সেঞ্চুরি করি। সেখান থেকে আমার কেরিয়ারের যাত্রা শুরু হয়। তখন আমি উপলব্ধি করি, যদি জীবনে কিছু করতে হয়, তবে ক্রিকেটই হল একমাত্র অবলম্বন। কারণ, ক্রিকেট ছাড়া আমি আর কিছুই জানি না। জীবনে অন্য কিছুতে কখনও মনোযোগ দিইনি। যদি ক্রিকেট আমাকে প্রতিষ্ঠা না দিত, তবে রাস্তায় দাঁড়িয়ে আমাকে ফুচকা বিক্রি করতে হতো।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *