কোহলীদের ভুল কোথায়, ব্যাখ্যা দিলেন ক্রিকেট গুরু সচিন তেন্ডুলকর

প্রথম দু’ম্যাচ হারায় বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া প্রায় অসম্ভব বিরাট কোহলীদের। প্রাক্তন ক্রিকেটার থেকে শুরু করে বিশেষজ্ঞরা বলছেন, ভারতকে এত খারাপ খেলতে বেশ কয়েক বছর দেখেননি তাঁরা।

দল হিসাবে তাঁদের ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন অধিনায়ক। কোথায় কোথায় তাঁদের খামতি রয়েছে, সেটা এ বার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন সচিন তেন্ডুলকর।

একটি ভিডিয়ো বার্তায় দলের খারাপ ফলের প্রসঙ্গ টানেন সচিন। তাঁর মতে লেগ স্পিনারদের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা বার বার প্রকাশ পাচ্ছে।

তিনি বলেন, ‘‘আমি লক্ষ্য করেছি, যে লেগ স্পিনাররা বলে বৈচিত্র্য আনে, অর্থাৎ লেগ স্পিনের সঙ্গে গুগলি, টপ স্পিন, ফ্লিপারও করে, তাদের খেলতে সমস্যা হয় ভারতীয় ব্যাটারদের। ইশ সোধি ও মিচেল স্যান্টনারকে খেলতে সমস্যা হয়েছে। দু’জনে মিলে আট ওভারে ৩২ রান দিয়েছে। কোহলী ও রোহিতের উইকেট নিয়েছে সোধি। এই জায়গায় ভারতকে উন্নতি করতে হবে।’’

শুধু ব্যাটিং নয়, দলের বোলিং আক্রমণকে আরও কার্যকরী হতে হবে বলে জানিয়েছেন সচিন। তিনি বলেন, ‘‘এই ধরনের খেলায় জিততে গেলে প্রথমেই উইকেট তুলতে হবে। পাওয়ার প্লে-তে অন্তত তিনটে উইকেট তুলতে হত। আমরা প্রথম ছয় ওভারে বেশি রান দিইনি। বুমরা উইকেট পেয়েছে। কিন্তু তাতে কাজ দেয়নি। আমরা বরুণ চক্রবর্তীকে বল করিয়েছিলাম। নিউজিল্যান্ডের ব্যাটাররা ওর বল বুঝতে না পারলে সেটা কাজে দিত। কিন্তু তা হয়নি।’’

পর পর দুই হারের পরে কোহলী স্বীকার করে নিয়েছেন, ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই প্রতিপক্ষ তাঁদের হারিয়েছে। এই বিপর্যয় ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন তিনি। দলের ঠিক কোথায় কোথায় খামতি রয়েছে, তা দেখিয়ে দিলেন সচিন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *