কোহলি, রোহিত সহ ৫ তারকা বাদ , NZ-এর বিরুদ্ধে টেস্টের জন্য ঘোষিত হলো ভারতীয় স্কোয়াড

বিশ্বকাপের পরপরই ১৭ নভেম্বর থেকে শুরু হতে চলা আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য টি-টোয়েন্টি দলের ঘোষণা আগেই করা হয়েছিল। এবার ২৫ নভেম্বর থেকে শুরু হতে চলা দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্যও ১৬ জনের ভারতীয় দলের ঘোষণা করে দিলেন নির্বাচকরা।

টি-টোয়েন্টি সিরিজ থেকে আগেই বিশ্রাম দেওয়া হয়েছিল বিরাট কোহলিকে, এবার দীর্ঘ সফরের পর মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত ভারতীয় অধিনায়ককে প্রথম টেস্ট থেকেও বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁর অবর্তমানে সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে কানপুরে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন। শুধু কোহলি নন, এই সিরিজে ভারতীয় দলের চার নিয়মিত সদস্যকেও বিশ্রাম দেওয়া হয়েছে।

টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দিলেও গোটা টেস্ট সিরিজে খেলবেন না রোহিত শর্মা। তাঁর পাশপাশি উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্ত এবং তারকা পেস জুটি মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহও এই সিরিজে অনুপস্থিত থাকবেন।

পন্তের অনুপস্থিতিতে ঋদ্ধিমান সাহাকেই ফের একবার উইকেটের পিছনে জাতীয় দলের জার্সি গায়ে দেখা যাবে। ব্যাকআপ হিসেবে থাকছেন কেএস ভরত। ইংল্যান্ড সফরেও তিনি ভারতীয় দলের রিজার্ভদের মধ্যে ছিলেন। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে অন্ধ্রপ্রদেশের উইকেটকিপার-ব্যাটার নিজের জাত চিনিয়েছেন।

শামি, বুমরাহের অনুপস্থিতিতে প্রথমবার জাতীয় টেস্ট দলে সুযোগ পেয়েছেন কলকাতা নাইট রাইডার্স তথা কর্ণাটকের হয়ে রঞ্জি হয়ে খেলা প্রসিধ কৃষ্ণাও। প্রথমবার টেস্ট দলে রাখা হয়েছে শ্রেয়স আইয়ারকেও। এছাড়া দলে সুযোগ কামব্যাক করছেন জয়ন্ত যাদব এবং চোট সারিয়ে পুনরায় সুযোগ পেয়েছেন শুভমন গিল এবং ইশান্ত শর্মা।

এক নজরে ভারতীয় দল: অজিঙ্কে রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), কেএল রাহুল, ময়াঙ্কা আগরওয়াল, শুভমন গিল, শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেট রক্ষক), কেএস ভরত (উইকেট রক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্সার প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণ।

Related Posts

One thought on “কোহলি, রোহিত সহ ৫ তারকা বাদ , NZ-এর বিরুদ্ধে টেস্টের জন্য ঘোষিত হলো ভারতীয় স্কোয়াড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *