কোহলির একজন সফল নেতা হওয়ার কারণ ব্যাখ্যা করলেন সাবেক পাক অধিনায়ক

সোমবার মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভারত বড় জয় পাওয়ার পর ছন্দে না থাকা অজিঙ্কা রাহানেকে যে ভাবে সমর্থন করে তাঁর পাশে দাঁড়িয়েছেন বিরাট কোহলি, তাতে মুগ্ধ প্রাক্তন পাক অধিনায়ক সলমন বাট। তাঁর মতে, এই কারণে কোহলি একজন সফল অধিনায়ক।

টানা খারাপ ছন্দে রয়েছেন রাহানে। যে কারণে দক্ষিণ আফ্রিকা সফরে তাঁকে দলে রাখা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। শেষ ১৬ টেস্টে, যার মধ্যে মেলবোর্ন টেস্টও রয়েছে, রাহানের গড় মাত্র ২৪.৩৯।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টে কোহলির অনুপস্থিতিতে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন রাহানে। সেই টেস্টে রাহানে দুই ইনিংসে যথাক্রমে মাত্র ৩৫ এবং ৪ রান করেন। এর পর তাঁর গড় ৩৯.০১ হয়। এটা সাত বছরের মধ্যে তাঁর সর্বনিম্ন গড়।

এর পরেও রাহানের পাশে দাঁড়িয়ে কোহলি বলেছেন, ‘আমরা কারও ফর্ম নিয়ে বলার মতো কেউ নই। বাইরে থেকে অন্যরা যেমন মুহূর্তেই কাউকে প্রশংসায় ভাসিয়ে দেন, আবার মুহূর্তেই সমালোচনাতে ভরিয়ে দেন। আমি তেমনটা ঠিক করতে পারি না। রাহানে দলের জন্য যে গুরুত্বপূর্ণ ইনিংসগুলো খেলেছে, সেগুলো আমি ভুলিনি এবং অযথা কারও উপর বাড়তি চাপ সৃষ্টি করতে একেবারেই রাজি নই।’

কোহলির এই মন্তব্যের পর মুগ্ধ সলমন বাট তাঁর নিজের ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়ার সাফল্যের পিছনে সবচেয়ে মূল্যবান কারণগুলির মধ্যে একটি হল, তিনি খেলোয়াড়দের পাশে থাকেন। তাঁদের সমর্থন করেন।

বিশেষ করে যখন তাদের সেই সমর্থন সবচেয়ে বেশি প্রয়োজন। শুধু কোহলি নন, বিশ্ব ক্রিকেটে যে কোনও ভালো অধিনায়কই সব সময় তারকা খেলোয়াড়, যাঁরা সাময়িক ভাবে ফর্মে থাকেন না বা খারাপ সময়ের মধ্যে দিয়ে যান, তাঁদের সমর্থন করে থাকেন।

আর এতে খেলোয়াড়ের আত্মবিশ্বাস বাড়ে। সঙ্গে তাঁরা আরও শক্তিশালী হয়ে ওঠেন এবং অভাবনীয় ফল দেন।’ যে কারণে সলমন বাট মনে করেন, কোহলি এ ভাবে রাহানেকে সমর্থন করছেন বলে, হয়তো খুব তাড়াতাড়িই ছন্দে ফিরবেন তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *