আসছে দুই মহাদেশ চ্যাম্পিয়নদের মধ্যে লড়াই, ম্যারাডোনার স্মরণে স্বপ্নের ‘সুপার কাপ’

চলতি বছর জুন-জুলাইয়ে মাসব্যাপী লড়াইয়ে শেষ হয় কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে স্বাগতিক ব্রাজিলকে কাঁদিয়ে তিন দশক পর বড় কোন শিরোপা জিতে আর্জেন্টিনা, অন্যদিকে ইউরো সেরার মুকুট পরেছে ইতালি। এবার যদি এই দুই মহাদেশ চ্যাম্পিয়নদের মধ্যে লড়াই হয়, তাহলে কেমন হবে?

আগামী বছর ঠিক তাই হতে যাচ্ছে। আর্জেন্টাইন কিংবদিন্ত ফুটবলার দিয়েগো ম্যারাডোনার স্মরণে স্বপ্নের ‘সুপার কাপ’ আয়োজন করতে যাচ্ছে কনমেবল ও উয়েফা। ইতালি এবং আর্জেন্টিনার মধ্যকার এই সুপার কাপের ম্যাচটি আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে বলে জানায় সংস্থা দুটি। যেখানে সায় দিয়েছেন ফিফাও।

সাধারণত, মহাদেশীয় সেরা দলগুলো নিয়ে ফিফা ফুটবল বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক টুর্নামেন্টে কনফেডারেশন্স কাপ আয়োজন করে। ১৯৯২ সাল থেকেই বিশ্বকাপের আগে এই টুর্নামেন্ট আয়োজন করে আসছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। তবে এবার আর কনফাডেরশন্স কাপ হচ্ছে না। দুই বছর আগেই ফিফা জানিয়েছে, সামনে আর হবে না বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই টুর্নামেন্ট। সবশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত কনফাডেরশন্স কাপে চিলিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জার্মানি। এই সুযোগটিই নিয়েছে উয়েফা ও কনমেবল।

দুই মহাদেশের লড়াইয়ের দিনক্ষণ এতদিবে ঠিক হয়ে গেলেও ম্যাচের ভেন্যু নিয়ে ছিল ধোঁয়াশা। দিয়েগো ম্যারাডোনার দ্বিতীয় ঘর ইতালির নেপলস শহর এই ঐতিহাসিক লড়াইয়ের সাক্ষী হতে পারে- অনেকেই ধারণা করেছিল। তবে, সেই গুঞ্জন উড়িয়ে জানা গেল ‘সুপার কাপ’ এর ভেন্যু। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর জুনেই গ্রেট ব্রিটেনের বিখ্যাত ওয়েম্বলি স্টোডিয়ামে একে অপরের মুখোমুখি হবে লাতিন আমেরিকা ও ইউরোপের দুই চ্যাম্পিয়ন দল। আর্জেন্টাইন নির্ভরযোগ্য সাংবাদিক গ্যাস্টন এডুলের বরাতে এমন খবরই পাওয়া গেছে। আজ (বুধবার) নিজের টুইটার পাতায় আগামী বছর জুনে ওয়েম্বলি স্টোডিয়ামে আর্জেন্টিনা এবং ইতালির মধ্যেকার ‘সুপার কাপ’ অনুষ্ঠিত হওয়ার কথা জানান তিনি।

চলতি বছর ১২ জুলাই লন্ডনের ওয়েম্বলি স্টোডিয়ামেই স্বাগতিক ইংল্যান্ডের স্বপ্নভেঙ্গে ইউরোপ সেরা হয়েছে ইতালে। ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে নির্ধারিত সময়ে ম্যাচটি ১-১ গোলে ড্র হলে টাইব্রেকারে গ্রেট ব্রিটেনকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে আজ্জুরিরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *