আইপিএলে ১ মাত্র ক্রিকেটার হিসেবে কলকাতার বিপক্ষে যে রেকর্ডটি গড়েছে রোহিত শর্মা

IPL-এ অন্যতম হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইট রাইডার্স। মুম্বইয়ের বিরুদ্ধে কলকাতার রেকর্ড খুব একটা ভালো নয়।

এবার সেটা পরিবর্তন করতে মরিয়া মর্গ্যান ব্রিগেড। বর্তমানে পয়েন্ট তালিকায় দুই দল প্রায় সমানে সমানে আছে। মুম্বই ইন্ডিয়ান্স জিতেছে চারটে ম্যাচ আর কলকাতা নাইট রাইডার্স জিতেছে তিনটেতে।

দ্বিতীয় পর্ব ভালো শুরু করেছে নাইটরা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৯ উইকেটে হেলায় হারিয়ে যাত্রা শুরু করেছে।

অন্যদিকে চেন্নাই সুপার কিংসের কাছে ২০ রানে হেরে দ্বিতীয় পর্ব শুরু করেছে মুম্বই। অতীতে দেখা গেছে টুর্নামেন্টে কিছুটা ধীরে শুরু করলেও পরের দিকে ভালো খেলে মুম্বই ইন্ডিয়ান্স। এবার তার অন্যথা নাও হতে পারে।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, আজকের ম্যাচটা হতে চলেছে ব্যাটসম্যানদের মধ্যে। দুই দলেই রয়েছে বড় বড় নাম। মুম্বইতে রয়েছেন সূর্যকুমার যাদব, ইশান কিষাণ, পান্ডিয়া ব্রাদার্স।

কলকাতায় রয়েছে ইয়ন মর্গ্যান, শুভমন গিল ও আন্দ্রে রাসেল। প্রথম ম্যাচে রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়াকে ছাড়া নেমেছিল মুম্বই। এই ম্যাচে তাঁরা খেললে দল আরও শক্তিশালী হবে।

এরআগে IPL-এ ১৩টা ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল তারমধ্যে ১২ বার জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। এই পরিসংখ্যানে পরিবর্তন করতে চাইবে KKR।

সমর্থকদের মনে প্রশ্ন উঠছে রোহিত কি খেলবেন? প্রথম ম্যাচে রোহিত ও হার্দিককে না দেখে অবাক হয়েছিলেন সমর্থকরা।

তাদের বিশ্রাম দিতেই প্রথম ম্যাচে নামানো হয়নি বলে জানিয়েছেন কোচ মাহেলা জয়বর্ধনে। তবে দ্বিতীয় ম্যাচে রোহিত নামবেন বলে জানিয়েছেন কোচ।

যদি সেটাই হয় তাহলে রোহিতের সঙ্গে বরুণ চক্রবর্তী লড়াই উপভোগ্য হবে বলে মনে করা হচ্ছে।

রেকর্ড

বড় একটি রেকর্ডে সামনে দাঁড়িয়ে আছেন রোহিত শর্মা। কলকাতার বিপক্ষে আর মাত্র ১৮ রান করলেই আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে যে কোন একটি দলের বিপক্ষে ১০০০ রান করার গৌরব অর্জন করবেন রোহিত শর্মা।

তাছাড়া আইপিএলের একমাত্র ক্রিকেটার হিসেবে কলকাতার সাথে ৪ বার ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা। এর আগে শচিন টেন্ডুলকার ও হার্দিক পান্ডিয়া ৩ বার করে ম্যাচ সেরা হয়।

নজর থাকবে যে দিকে

IPL-এ এখনও পর্যন্ত বুমরাহর বল সবথেকে বেশি খেলেছেন আন্দ্রে রাসেল। এই লড়াইয়ে এগিয়ে বুমরাহ। তিনি তিনবার রাসেলকে আউট করেছেন দিয়েছেন ৫১ রান।

অন্যদিকে, জশপ্রীত বুমরাহ বিপক্ষে দীনেশ কার্তিকের রেকর্ড ভালো। এখনও পর্যন্ত ৩৩ বল খেলে ৫৪ রান করেছেন কার্তিক বুমরাহ বিপক্ষে। একবারও আউট হননি।

আন্দ্রে রাসেল ও কায়রন পোলার্ডের মধ্যে লড়াই দেখার মত হবে। রাসেল এখনও পর্যন্ত কায়রন পোলার্ডের বিরুদ্ধে বল করেছেন ২৫টা। পোলার্ড রান করেছেন ১৬। আউট হয়েছেন একবার।

তবে এবার ডেথ ওভারে রাসেল কার্যকরি হতে পারে। গতবার যখন দুই দল মুখোমুখি হয়েছিল তখন স্পিনের ভরসা রেখেছিল KKR। এবারও হরভজন সিংকে নামিয়ে সেই রাস্তাতেই হাঁটতে পারে তারা।

দেখে নিন দুই দলের সম্ভাব্য একাদশ

কলকাতা নাইট রাইডার্স

শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (অধিনায়ক), দীনেশ কার্তিক, আন্দ্রে রাসেল, লকি ফার্গুসন, প্রসিদ্ধ কৃষ্ণা, বরুণ চক্রবর্তী

মুম্বই ইন্ডিয়ান্স

রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক, সূর্যকুমার যাদব, ইশান কিষান, কায়রন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, অ্যাডাম মিলনে, রাহুল চাহার, ট্রেন্ট বোল্ট, জশপ্রীত বুমরাহ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *